#প্রশ্নঃ থ্রি ফেজ ইন্ডাকশন মোটরের রোটর ঘোরে কেন?
আমরা জানি, মোটরের প্রধান অংশ দুইটি। স্টেটর ও রোটর। স্টেটর স্থির অংশ এবং রোটর ঘূর্ণায়মান অংশ। স্টেটরে সাপ্লাই ভোল্টেজ প্রয়োগ করা হয়।
এখন প্রশ্নটা হলো, রোটর ঘোরে কেন?
বাহিরের কোন শক্তির সাহায্যে তো রোটর ঘোরে না, তাহলে রোটর ঘোরে কিভাবে?
প্রথমত, আমাদের স্মরণ রাখতে হবে, এটা ইন্ডাকশন মোটর। এটার নাম ইন্ডাকশন মোটর হলো কেন? কারন এই মোটরের কার্যক্রম ফ্যারাডের ইলেকট্রোম্যাগনেটিক ইন্ডাকশন সূত্র বা নিয়ম মেনে কাজ করে।
আমরা যদি থ্রি ফেজ ইন্ডাকশন মোটরের তিন ফেজ ওয়্যাইন্ডিং এ তিন ফেজ এসি সরবরাহ সংযুক্ত করে, তবে স্টেটরে ঘূর্ণায়মান চুম্বক ক্ষেত্রের (∅s) সৃষ্টি হয়। এবং এটি সিনক্রোনাস স্পিডে (Ns= 120f/P) ঘুরতে থাকে। মোটরের মধ্যস্থলে শ্যাফটের সাথে সংযুক্ত দন্ডায়মান রোটর পরিবাহীকে বা আয়রন বারকে এ ঘুরন্ত চুম্বক ক্ষেত্র অনবরত কর্তন করতে থাকে। ফলে ফ্যারাডের সূত্র অনুযায়ী রোটর পরিবাহীর মধ্যে ভোল্টেজ বা ই.এম.এফ. আবিষ্ট হয়। যেহেতু রোটর পরিবাহীর উভয় দিকে মোটা তামার রিং দ্বারা শর্ট করা থাকে, সেহেতু অল্প ভোল্টেজেই এর মধ্যে অধিক পরিমানে কারেন্ট প্রবাহিত হয়। এ কারনে রোটরে আরো একটি ম্যাগনেটিক ফ্লাক্স (∅r) সৃষ্টি করে। এটা স্টেটরে উৎপন্ন ফ্লাক্সের বিপরীত অভিমুখ হয়। এবং এই ফ্লাক্স স্টেটর ফ্লাক্সকে বাধা প্রধান করে। লেঞ্জের সূত্র অনুযায়ী এই দুই ফ্লাক্সে (∅s) এবং (∅r) এর মধ্যে ইন্টার অ্যাকশন হয়, ফলে রোটরে ঘূর্ণকের সৃষ্টি হয়। এবং রোটর স্টেটরের ঘুরন্ত চুম্বক ক্ষেত্রের গতির দিকে ঘুরতে থাকে।
পরবর্তী পোষ্ট: রোটরের সর্বোচ্চ গতি কত এবং কেন? তার ব্যাখ্যা থাকবে।
Copy post